পাতা

এক নজরে

সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ঢাকা বাংলাদেশে মাধ্যমিক স্তরে শিক্ষক প্রশিক্ষণ ও শিক্ষা ক্ষেত্রে মানবসম্পদ তৈরিতে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা’য় অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

শ্রেণিকক্ষে প্রতিফল উপযোগী প্রয়োজনীয় শিক্ষণ দক্ষতায় বিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষিত ও সমৃদ্ধ করার লক্ষ্য নিয়ে ঢাকার আর্মানিটোলায় ১৯০৯ সালে তৎকালীন ব্রিটিশ আমলে সরকারিভাবে প্রতিষ্ঠিত হয় উপমহাদেশের শিক্ষক প্রশিক্ষণের পথিকৃৎ প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা’ এবং ১৯০৯-১০ শিক্ষাবর্ষে এটি মাত্র ১২ জন প্রশিক্ষণার্থী নিয়ে এক বছরব্যাপী প্রশিক্ষণ ‘ব্যাচেলর অব টিচিং’ এবং ছয়মাসব্যাপী প্রশিক্ষণ ‘লাইসেন্সিয়েট অব ট্রেনিং’ কোর্স শুরু করে। ১৯৫৬ সাল থেকে দশ মাসব্যাপী প্রশিক্ষণ ‘ব্যাচেলর অব এডুকেশন (বিএড)’ কোর্স প্রবর্তিত হয়। এবং প্রতিষ্ঠানটি ধানমণ্ডির নিউমার্কেট এলাকায় স্থানান্তরিত হয়।

১৯৮৮-৮৯ শিক্ষাবর্ষে দশমাস ব্যাপী এম.এড প্রশিক্ষণ এবং ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষে দেশে মধ্যম সারির শিক্ষা বিশেষজ্ঞ তৈরির লক্ষ্য নিয়ে চার বছরব্যাপী ‘শিক্ষা (সম্মান)’ কোর্স চালু করা হয়। পরবর্তীতে ২০০৫-০৬ শিক্ষাবর্ষ থেকে ‘ব্যাচেলর অব এডুকেশন’ (বি.এড) একবছর ব্যাপী কোর্সে রূপান্তরিত হয়।

জাতীয় প্রেক্ষাপট ও সময়ের প্রয়োজনে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা’র বর্তমান প্রশাসনিক, একাডেমিক কাঠামো এবং ভৌত  অবকাঠামো গড়ে উঠেছে। সময়ের সাথে সাথে শিক্ষকদের প্রশিক্ষণে নতুন নতুন বিষয়ে কর্মকালীন সংক্ষিপ্ত প্রশিক্ষণও ঐ প্রতিষ্ঠানটি বর্তমানে পরিচালনা করছে।

অত্র কলেজটি প্রশাসনিকভাবে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা’র নিয়ন্ত্রণাধীন একটি শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান। একাডেমিক দিক থেকে কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত। কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষায় বিএড, এমএড ও শিক্ষায় সম্মান কোর্স পরিচালনা করে।
এক নজরের এ কলেজের তথ্যসমূহ নিম্নে তুলে ধরা হলো।

স্থাপিত: ০৬ জানুয়ারি ১৯০৯

অনুমোদিত পদ: ৬৪ টি

কর্মরত:  ৫৯ জন

হোস্টেল: ০৪ টি

কম্পিউটার ল্যাব: ০৫ টি

ভবন: ১০টি

আয়তন: ৮.২৫ একর

কোর্সসমূহ: ব্যাচেলর অফ এডুকেশন, মাস্টার্স অফ এডুকেশন, বিএড অনার্স

ইনসার্ভিস প্রশিক্ষণসমূহ: ধারাবাহিক পেশাগত উন্নয়ন প্রশিক্ষণ, জীবন দক্ষতাভিত্তিক শিক্ষার উপর প্রশিক্ষণ, শিক্ষকদের জন্য মৌলিক আইসিটি ট্রেনিং, উচ্চতর আইসিটি ট্রেনিং (প্রোগ্রামিং, ওয়েব ডেভলাপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন), অটিজম সচেতনতা প্রশিক্ষণ

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter